Tuesday, November 24, 2009

গুগলের চোখ ধাধানো সার্ভিস সমূহ !

বর্তমানে গুগল বিশ্বের দ্রুততম সার্চ ইন্জিন । গুগল যে সার্চ ইন্জিন নিয়েই বসে আছে তা নায় দিনে দিনে নতুন নতুন সেবার মাধ্যমে ইন্টারনেটের সকল ক্ষমতাই তারা তাদের মুঠোয় নিয়ে যাচ্ছে । এর ফলে ভুক্তভোগিরা যেমন ভাল সেবা পাচ্ছে তেমনি নেটের ক্ষমতা হয়ে যাচ্ছে একরুখো

  1. সার্চ ইন্জিনঃ গুগলের সবচেয়ে বেশী এবং প্রথম কার্যক্রম হল সার্চ ইন্জিন । যা বর্তমানে পৃথিবীর সবচেয়ে দ্রুততম এবং বহুল ব্যবহৃত সার্চ ইন্জিন । যা ১৯৯৬ সালের জানুয়ারী মাসে তাদের কার্যক্রম শুরু করে ।
  2. গুগুল ক্রোমঃ গুগল চায় সব জায়গাতেই তাদের আধিপত্য বিস্তার করতে তা ব্রাউজারের জন্য তারা গুগল ক্রোম বের করেছে যা অন্যন্য ব্রাউজারের তুলনায় অনেক ফাস্ট । কিন্তু এর চয়ে অপেরা এখন পর্যন্ত অনেক ভাল পজিশনে আছে ।
  3. গুগল ওয়েভঃ ইয়াহু , মাইক্রোসফট কে পিছেনে ফেলার কাজ তো শেষ এখন শুধু বাকি আছে ফেসবুক । তাও হয়ত গুগুল ওয়েভের কাছে হার মেনে যাবে। কেননা নতুন নতুন আকর্ষনীয় সার্ভিস থাকবে গুগল ওয়েভে ।
  4. গুগল আর্থঃ আমরা যারা বিশ্ব ভ্রমন করতে ভালবাসি কিন্তু টাকা নেই তাদের জন্যই মূলত এই সার্ভিস যার মাধ্যমে নেটে বসেই পৃথিবীর যেকোন প্রান্তের ছবি দেখা সম্ভব । এই সার্ভিস অকেক জনপ্রিয় হয়ে উঠছে দিনে দিনে । গুগল এমনকি পানির মধ্যকার ছবিও দেখতে দিচ্ছে গুগল আর্থ দ্বারা ।
  5. গুগল টকঃ ইয়াহুর জনপ্রিয়তা কমাতে গুগলকে এই সফটওয়ারটি তৈরি করতে হয়েছে যার মাধ্যমে এখন জিমেইলের আইডি দিয়ে আন্যের সাথে চ্যাট করা যাচ্ছে । যার ভয়েস চ্যাটের ভয়েস খুব স্পষ্ট । হয়ত ভবিষ্যতে এর আরও নতুন ফিচার দেয়া হবে ।
  6. গুগল ইবুকঃ গুগল তাদের ব্যবহার কারীদের জন্য বই কালেকশন করছে যার মাধ্যমে নেটে বসেই বই পড়া যাবে । আর এতে প্রায় ২৪ টি ক্যাটাগরির বই পাওয়া যায় । নতুন পুরাতন সকল বই একসময় পাওয়া যাবে এই গুগল ইবুকে ।
  7. ব্লগস্পটঃ আমরা যারা ফ্রি ওয়েব বা ব্লগসাইট বানাতে চাই তাদের জন্যই গুগলের এই উদার সেবা । এর ফলে খুব সহজেই একজন ইন্টারনেট ব্যবহারকারী একটি ব্লগসাইট বানাতে পারে । আর এটা ব্যবহার করা খুব সহজ ।
  8. জিমেইল নোটিফাইঃ জিমেইলের একটি অনন্য সার্ভিস হল মেইল নোটফাই । আমরা অনেকেই মেইল চেক করতে চাই না বা অনেকদিন পরেপরে মেইল চেক করি । হয়ত বা অনেকে মেইলের জন্য অপেক্ষা করতে থাকে তাদের জন্য মূলত এই সার্ভিস । যাতে মেইল আসার সাথে সাথেই গুগল আপনাকে জানিয়ে দিবে যে কে মেইল পাঠিয়েছে এবং এর সাবজেক্ট কি ।
  9. গুগল এডসেন্সঃ গুগলের প্রবৃদ্ধি যাতে আরও বেশি বৃদ্ধি পায় এজন্য তারা তাদের শেয়ার থেকে কিছু অর্থ যারা সাইটে গুগলের দেয়া এড বসাবে তারাএ এই টাকার কিছু অংশ পাবে ।
  10. গুগল ট্রান্সলেটঃ গুগলের একট অসাধারন সার্ভিস হল গুগল ট্রানসলেট এর ফলে খুব সহজেই বিশ্বের প্রায় ৫০ টি ভাষায় ট্রান্সলেটশন সম্ভব । ভবিষ্যতে ভাষার সংখ্যা আরও বাড়ানো হতে পারে ।

সময় সল্পতার কারনে এখানেই সমাপ্তি টানতে হল ।

0 comments: